Breaking News
Home / National / বাস ভাড়া বাড়লো ৬০ শতাংশ

বাস ভাড়া বাড়লো ৬০ শতাংশ

বাস-মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। গতকাল বাস ভাড়া নিয়ে মন্ত্রণালয়ে বৈঠক শেষে ভিডিও বার্তায় এই সিদ্ধান্ত জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গত শনিবার ঢাকা ও সারা দেশে বাস-মিনিবাসের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব তৈরি করে। আজ থেকে ঢাকাসহ সারা দেশে বাস চলাচল শুরু হচ্ছে। প্রতিটি বাস-মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রেখে চালানোর সিদ্ধান্ত দিয়েছে বিআরটিএ। এর ফলে পরিবহন মালিকেরা লোকসানের কথা উল্লেখ করে শতভাগ ভাড়া বৃদ্ধির দাবি করেন। কিন্তু বিআরটিএর ভাড়া নির্ধারণে স্থায়ী ব্যয় বিশ্লেষণ কমিটি ঘন্টাখানেকের বৈঠকে ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। এরপর এই নিয়ে সমালোচনা শুরু হলে আজ সড়কমন্ত্রী ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করেন।
সড়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়, দূরপাল্লার পথে এখন ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা।

এর সঙ্গে যুক্ত হবে বর্ধিত ৬০ শতাংশ। এ ছাড়া দূরপাল্লার পথে থাকা সড়ক ও সেতুর টোলও মোট ভাড়ার সঙ্গে যুক্ত হবে। ঢাকা ও এর আশপাশে মিনিবাসের কিলোমিটার প্রতি ভাড়ার হার ১ টাকা ৬০ পয়সা। আর বড় বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা। মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৫ টাকা এবং বড় বাসে ৭ টাকা। আজ থেকে এর সঙ্গে ৬০ শতাংশ বাড়তি ভাড়া যোগ হবে। এই ভাড়ার হার করোনাকালের জন্য প্রযোজ্য হবে বলে সড়ক পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে। এর আগে শনিবার ভাড়া নির্ধারণ কমিটি ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল। ওই প্রস্তাব আসার পর নানা দিক থেকে সমালোচনা আসে।

About RJ Saimur

Check Also

ওয়েষ্ট ধানমন্ডি মিডিয়া ক্লাব’ এর আত্মপ্রকাশ

ওয়েষ্ট ধানমন্ডি মিডিয়া ক্লাব’-এর আত্মপ্রকাশ। সম্পাদনায়-আরজে সাইমুর: গত ২৪ জুলাই ২০২০, ওয়েষ্ট ধানমন্ডিস্থ হোল্ডিং ১২৪/৫৪/১, …

Leave a Reply