Home / News / ‘লিডারশীপ এ্যাওয়ার্ড ২০১৬ প্রদান ও টেলিটক-বাংলালিংক-এর সাথে সমঝোতা

‘লিডারশীপ এ্যাওয়ার্ড ২০১৬ প্রদান ও টেলিটক-বাংলালিংক-এর সাথে সমঝোতা

Leadership Award_SwadeshNews24সম্পাদনায়- সাইমুর রহমান: ৯ মার্চ বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০১৬ উপলক্ষ্যে এটুআই প্রোগ্রাম আয়োজিত বিশেষ অনুষ্ঠানে ৩ জনকে লিডারশীপ এ্যাওয়ার্ড-২০১৬ প্রদান করা হয়। এ অনুষ্ঠান থেকে হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া (এইচডি মিডিয়া) এর নতুন লোগো উন্মোচন, টেলিটক এবং বাংলালিংক এর মধ্যে দুটি সমঝোতা স্মরক স্বাক্ষর করা হয়।

taranaপ্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালিক একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে  এই বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি। প্রধান অতিথি বলেন- নারী-পুরুষ সমান। কিন্তু এখনও নারীদের তাদের যোগ্যতা প্রমান করতে হয়। যেটা পুরুষের ক্ষেত্রে হয় না। যা আমার কাছে মোটেও ভালে লাগে না। সকল পুরুষদের উদ্দেশ্যে বলেন- আপনারা এখন থেকেই নারীদের পুরুষদের সমযোগ্য মনে করবেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ইউএনডিপি বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস এবং মাইক্রোসফটের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, এনডিসি। স্বাগত বক্তব্য প্রদান করেন একসেস টু ইনফরমেশন (এটুআ্ই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার।

নারীর ব্যক্তিগত, সামাজিক, অর্থনৈতিকসহ সব ধরনের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই প্রথম লিডারশীপ এ্যাওয়ার্ড দেয়া হয়। মেহেরপুর জেলায় বাল্যবিবাহ রোধে অবদান রাখার জন্য ‘মেন ফর ওমেন’ ক্যাটাগরীতে পুরস্কার পেয়েছেন জেলা প্রশাসক জনাব মো. শফিকুল ইসলাম।

meherpur-girls
পটিয়া উপজেলার মহছিনা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষক উন্মে তানজিনা চৌধুরী মাননীয় প্রতিমন্ত্রী তারানা হালিম এর কাছ থেকে এ্যাওয়ার্ড গ্রহন করছেন।

দৃষ্টি প্রতিবন্ধীতা জয় করে সাধারণ ছাত্র-ছাত্রীদের পাঠদান করার পাশাপাশি ডিজিটাল কনটেন্ট তৈরি “Diversity & Social Incision” করার জন্য ক্যাটাগলীতে পুরস্কার পেয়েছেন চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার মহছিনা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষক উন্মে তানজিনা চৌধুরী।

award-femaleমাগুরা সদর উপজেলার শত্রুজিৎপুর ইউনিয়নের ডিজিটাল সেন্টার থেকে প্রতিদিন ১৫০০-২০০০ টাকা আয় এবং প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করার মাধ্যমে অন্যদের অনুপ্রাণিত করে “Entrepreneurship” ক্যাটাগরীতে পুরস্কার পেয়েছেন উদ্যোক্তা জেসমিন খাতুন। এটুআই ্এবং মাইক্রোসফট এর যৌথ উদ্যোগে এই সম্মাননা দেয়া হয়। এছাড়া নারীদের জন্য এটুআই এর ফেসবুক পেজ ভিত্তিক সোশ্যাল মিডিয়ার ১০ দিন ব্যাপী বিশেষ ক্যাম্পেইন “Men for Women” এর আনুষ্ঠানিক উদ্ধোধন ঘোষনা করা হয়।

1-lac-winnerঅনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের আরেকটি উদ্যোগ হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া (এইচডি মিডিয়া) এর নতুন লোগো উন্মোচন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, এমপি বিজয়ী লোগো ডিজাইনার মাসুম আলীকে এক লক্ষ টাকা পুরস্কার প্রদান করেন। উল্লেখ্য, ২০১৬ সালের জানুয়ারী মাসে শুরু হওয়া এই লোগো প্রতিযোগীতায় অনলাইন ক্যাম্পইনের মাধ্যমে প্রায় ২৬৭০টি লোগো জমা পড়েছিল।

sarokনারী দিবস এবং লোগো উন্মোচন অনুষ্ঠানের পূর্বে এটুআই প্রোগ্রাম এর সাথে টেলিটক এবং বাংলালিংক এর মধ্যে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। টেলিটকের সাথে চুক্তির আওতায় ডিজিটাল সেন্টার থেকে সরকারী ও বেসরকারি বিভিন্ন ই-সেবা প্রদানে টেলিটক কাজ করবে এবং বিভিন্ন নাগরিক পরিষেবার বিল পেমেন্টসহ ই-পেমেন্ট সুবিধা দেবে। এখন থেকে টেলিটক এর সেলস পয়েন্ট হিসেবে ডিজিটাল সেন্টার থেকে নাগরিকগণ বিভিন্ন সেবা গ্রহন করতে পারবেন।

Bl_teleবাংলালিংকের সাথে চুক্তির আলোকে বাংলালিংকের গ্রাহকরা বিনামূল্যে সরকারী পোর্টাল জাতীয় তথ্য বাতায়ন www.bangladesh.gov.bd এবং এর অন্তর্গত ৬১টি মন্ত্রণালয়/ বিভাগ, ৩৫১টি অধিদপ্তর, ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৪৮৯ টি উপজেলা, ৪৫৫০টি ইউনিয়নসহ ৪৫০০০+ সরকারি অফিসের ওয়েব সাইট ব্রাউজ করতে পারবেন। এটুআই এর পক্ষ থেকে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন  একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার, টেলিটকের পক্ষ থেকে স্বাক্ষর করেন ম্যানেজিং ডিরেক্টর গিয়াস উদ্দিন আহমেদ এবং বাংলালিংকের পক্ষ থেকে স্বাক্ষর করেন চীফ কর্মাশিয়াল অফিসার শিহাব আহমেদ।

3-womanঅনুষ্ঠানে আরোও পুরস্কার গ্রহন করেন ঢাকা মেট্রোপলিটান নারী পুলিশ কমিশনার মুক্তা ধর ও  বাংলাদেশের প্রথম দুই নারী যুদ্ধবিমান পাইলট পাইলট নাইমা হক আর তামান্না ই লুতফী। আরও উপস্থিত ছিলেন এটিএন নিউজ এর  মুন্নি সাহা, এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী স্বদেশ নিউজ২৪.কম রেডিও স্বদেশ ডট নেটর চেয়ারম্যান সাইমুর রহমান প্রমুখ।

আলোকচিত্রি- আকাশ

About RJ Saimur

Check Also

জমকালো আয়োজনে সিলেটে মেগা মল এক্সপ্রেস এর শুভ উদ্বোধন

গত ৪ নভেম্বর সিলেটের নয়া সড়ক পয়েন্টে এক্সপ্রেস মেগা মলের শুভ উদ্বোধন করা হয়! জাঁকজমকপূর্ণ …

Leave a Reply