Home / National / ৪৪টি আন্তর্জাতিক ভ্রমণ করে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন। নরেন্দ্র মোদি!

৪৪টি আন্তর্জাতিক ভ্রমণ করে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন। নরেন্দ্র মোদি!

২০১৪ সালের মে মাসে ক্ষমতায় বসার পর থেকে নরেন্দ্র মোদি ৪৪টি আন্তর্জাতিক ভ্রমণ করে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দেশ ভ্রমণ করেছেন এই বিজেপি নেতা। মোদির বিদেশ ভ্রমণে ভারতের সঙ্গে অন্য দেশগুলোর সম্পর্ক আরও বেশি উন্নত হয়েছে—এমনটা দাবি করা হলেও তাঁর বিদেশ সফরে ইতিমধ্যে খরচা হয়েছে সাড়ে ৪শ কোটি রুপি। হিসেব করলে দেখা যায় এখন পর্যন্ত বছরে প্রায় ১শ কোটি রুপি তাঁর বিদেশ ভ্রমণেই গচ্চা গেছে! আর এর পুরোটাই গুনেছে দেশটির রাষ্ট্রীয় কোষাগার।

মোদিকে পাঠানো এয়ার ইন্ডিয়ার একটি বিলের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। শুধু তাই নয়। হিন্দুস্তান টাইমসের ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এই বিলের বাইরেও এখনো পাঁচটি ভ্রমণের ভাড়া পাবে।

রেকর্ডসংখ্যক দেশ ভ্রমণ করেও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের চেয়ে একটা জায়গায় পিছিয়ে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী থাকাকালীন মোদির চেয়ে কম ৩৮টি দেশ ভ্রমণ করেও খরচের দিক দিয়ে এগিয়ে মনমোহন সিং। ৩৮ দেশ ভ্রমণে মনমোহনের মোট ব্যয় হয়েছিল ৪৯৩ দশমিক ২২ কোটি রুপি।

মোদির এই ভ্রমণ খরচ আরও বাড়তে পারে। কারণ তাঁর সর্বশেষ বিদেশ ভ্রমণ যে এখনো বাকি রয়ে গেছে! কৌশলগত দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের জন্য মোদিকে দেশটির সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে ভূষিত করেছে সংযুক্ত আরব আমিরাত। সেই পুরস্কার গ্রহণ করতে শিগগিরই মোদির আরব আমিরাত সফরের কথা রয়েছে।

About hasan mahmmud

Check Also

হানিফ পরিবহনের ধাক্কায় দুই আরোহী নিহত

নওগাঁর মান্দা উপজেলায় হানিফ পরিবহনের একটি বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুইজন নিহত হয়েছেন। সোমবার বেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *