Home / News / ভিয়েতনামে হচ্ছে ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক

ভিয়েতনামে হচ্ছে ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক

চলতি মাসেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয়বারের মতো শীর্ষ বৈঠকে বসার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার বৈঠকটি হবে ভিয়েতনামে।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বলে পরিচিত বার্ষিক ভাষণে ট্রাম্প এ বৈঠকের কথা জানান।
আগামী ২৭ থেকে ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে কিমের সঙ্গে দেখা হবে বলে উল্লেখ করেন ট্রাম্প। নির্দিষ্ট ভেন্যুর কথা উল্লেখ করেননি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে সিএনএন জানিয়েছে, হ্যানয় ও ড্যানাঙে এ বৈঠক হতে পারে।
গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেন ট্রাম্প এবং কিম। তারপর থেকেই এই দুই নেতার মধ্যে পরবর্তী বৈঠক নিয়ে কাজ শুরু হয়ে গিয়েছিল।
ভাষণে রাজনৈতিক ঐক্যের ডাক দেন ট্রাম্প। এ ছাড়া মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়ে আবারও প্রত্যয় ব্যক্ত করেন ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় সরকারি অচলাবস্থার সাময়িক অবসানের পরেই জাতির উদ্দেশে ভাষণ দিলেন ট্রাম্প। তিনি বলেন, তবে আমাদেরকে রাজনৈতিক শত্রুতা ও বিরোধিতা অবশ্যই প্রত্যাখান করে সম্ভাব্য আন্তরিক সহযোগিতার হাত বাড়াতে হবে। সকলে মিলে আমরা দশকের পর দশক ধরে চলা রাজনৈতিক অচলাবস্থা ভেঙ্গে ফেলতে পারি।
মঙ্গলবার রাতে বিবৃতিতে ট্রাম্প বলেন, আমাদের বন্দিরা বাড়ি ফিরে এসেছেন, গত ১৫ মাসে একটিও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হয়নি এমনকি পারমাণবিক পরীক্ষাও বন্ধ হয়ে গেছে।
তিনি আরও বলেন, যদি আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত না হতাম তবে আমার ধারণা উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের বড় ধরনের যুদ্ধ লেগে যেত। আরও অনেক কাজ করতে হবে, তবে কিমের সঙ্গে বন্ধুত্বের বিষয়টি অন্যতম বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

About admin

Check Also

মাশরাফি, তামিমের দুই রকম আক্ষেপ

৩৮১ রান তাড়া করে ৩৩৩। ম্যাচ শেষে অতৃপ্তি—অস্ট্রেলিয়াকে যদি আরও কম রানে আটকানো যেত! ৩৪০-এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *