Breaking News
Home / Entertainment / শাবানার শুভ দিন

শাবানার শুভ দিন

ঢাকাই সিনেমার কিংবদন্তি চিত্রনায়িকা শাবানা অভিনয় থেকে বিদায় নিয়েছেন ১৯ বছর আগে। তবে তিনি অভিনয় দিয়ে আজও গেঁথে আছেন কোটি কোটি বাঙালির হৃদয়ে। দেশে না থাকলেও প্রায়ই সময় ভক্তরা শ্রদ্ধাভরে স্মরণ করেন গুণী এই অভিনেত্রীকে। আজ তার জন্মদিন। আজকের এই শুভদিনে আরটিভির পক্ষ থেকে রইলো শুভেচ্ছা।

১৯৫২ সালের এ দিনে চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন শাবানা। তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা। প্রাতিষ্ঠানিক শিক্ষায় খুব বেশি এগোতে পারেননি অভিনেত্রী। ঢাকার গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও কিছুদিন পর স্কুল ত্যাগ করেন তিনি।

মাত্র আট বছর বয়সে সিনেমায় নাম লেখান শাবানা। এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ নামের ছবিতে তিনি শিশুশিল্পী হিসেবে কাজ করেন। এরপর ‘চকোরী’ ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় শুরু করেন তিনি। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ ছবি ব্যবসা সফল হয়। এরপর থেকে শাবানাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

তিন যুগের অভিনয়জীবনে শাবানা অভিনীত সিনেমার সংখ্যা ২৯৯টি। ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে শাবানা উপহার দেন জনপ্রিয় অনেক ছবি

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। অন্যান্য পুরস্কারের মধ্যে আছে- প্রযোজক সমিতি পুরস্কার, বাচসাস পুরস্কার, ললিতকলা একাডেমি পুরস্কার, আর্ট ফোরাম পুরস্কার, নাট্যসভা পুরস্কার, কামরুল হাসান পুরস্কার, নাট্য নিকেতন পুরস্কার ও কথক একাডেমি পুরস্কার। এছাড়াও শাবানা মস্কো ফিল্ম ফেস্টিভ্যাল, রুমানিয়া ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যালসহ আরও বিভিন্ন চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন।

১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। দু‘জনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। ওই প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে অনেক জনপ্রিয় সিনেমা।

১৯৯৭ সালে শাবানা অজানা কারণে হঠাতই বিদায় নেন চলচ্চিত্র থেকে। শাবানার দুই মেয়ে ও এক ছেলে। বড় মেয়ে সুমী ইকবাল, ছোট মেয়ে ঊর্মি সাদিক ও একমাত্র ছেলে নাহিন সাদিক। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন তারা।

২০১৭ সালে ঢাকায় এসেছিলেন শাবানা। এছাড়া চলতি বছরের এপ্রিলে নিউইয়র্কে অভিনেতা মিশা সওদাগরের সেলফিতে দেখা যায় অভিনেত্রীকে। শোনা যায়, স্বামী-সন্তান নিয়ে বেশ সুখেই আছেন তিনি।

About hasan mahmmud

Check Also

প্রকাশিত সংবাদের প্রতিবাদ করলেন গাজী সারোয়ার হোসেন বাবু

যুবলীগের এক ডজন নেতাকে খুজঁছে পুলিশ শীর্ষক সংবাদের একাংশের প্রতিবাদ জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের …

Leave a Reply