Breaking News
Home / News / এটুআই প্রোগ্রাম-এর উদ্যোগে ই-লার্নিং গ্রন্থের মোড়ক উন্মোচন!

এটুআই প্রোগ্রাম-এর উদ্যোগে ই-লার্নিং গ্রন্থের মোড়ক উন্মোচন!

E-learnign-book-launching-SwadeshNews24সম্পাদনায়- সাইমুর রহমান: একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর উদ্যোগে গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ ৭ মার্চ, সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিংরুমে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে ই-লার্নিং, এম-লার্নিং, দূরশিক্ষণ বিষয়টি কার্যকর এবং জনপ্রিয় করতে ড. বদরুল হুদা খানের বহুল সমাদৃত “ই-লার্নিং চেকলিস্ট” গ্রন্থটি এটুআই প্রোগ্রাম-এর উদ্যোগে বাংলা ভাষায় অনুবাদ করা হয়েছে। বাংলায় এর নামকরণ করা হয়েছে ‘ই-লার্নিং: উন্মুক্ত শিখন পরিবেশ’।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আ আ স ম আরেফিন সিদ্দিক, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ মান্নান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক ড. মো: আবব্দুল আউয়াল খান, জাতয়ী শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মিয়া ইনামুল সিদ্দিকী, এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী, ই-লার্নিং স্পেশালিষ্ট ড. বদরুল হুদা খান এবং ড. বদরুল হুদা খান এর সহধর্মীনি শিক্ষাবিজ্ঞানী ও কন্ঠশিল্পী সীমা খান । প্রধনামন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

pm1অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটুআই এর ই-লার্নিং বিশেষজ্ঞ মি. ফারুক। ই-লার্নিং সম্পর্কে গুরুত্বপূর্ণ  ধারণা দেন সাহসি উদ্যোক্তা ড. বদরুল এইচ খান। তিনি তার বক্তবে বলেন- আমি অনেক সাহসি বলে আমি মনে করি। তুমি মুক্ত তুমি যা ইচ্ছে তাই করতে পারো’। বিশ্ব মানের শিক্ষা প্রদানের ক্ষেত্রে ই-লার্নিং অনেক গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করবে। বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক ডিজিটাল বিশ্বে সফল হতে হলে আমাদেরকে সর্বস্তরের শিক্ষা ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। সোজা কথা প্রযুক্তি গ্রহণে আমরা আর পিছিয়ে থাকতে পারব না । আমাদের শিক্ষার্থীরা খুব অনুসন্ধিৎসু মনের অধিকারী । তারা খুব জানতে ও শিখতে চায়। এই বই তাদের সেই ক্ষুধা সহজে মেটাবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আ আ স ম আরেফিন সিদ্দিক তার বক্তব্যে বলেন- বাংলাদেশে ই-লার্নিং প্রবর্তন করার ক্ষেত্রে নীতি-নির্ধারকসহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের ই-লার্নিং বিষয়ক পরিকল্পনা গ্রহণ ও সফলভাবে বাস্তবায়ন করার জন্য বইটি সহায়ক ভূমিকা পালন করবে। ড. বদরুল হুদা খানকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। এবং দেশ এখন কম্পিউটারের দরুন ডিজিটাইলেশনের দিকে যাচ্ছে। কমিউনিকেশন আর থাকবে না সামনে কম্পিউটারনিকেশন হয়ে যাবে।

pmoবাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ মান্নান বলেন, ই-লার্নিং শিক্ষা ব্যবস্থা নিয়ে সরকার নীতিমালা করার উদ্যোগ নিয়েছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় ইতোমধ্যে ই-লার্নিং নিয়ে উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে প্লাটফর্ম তৈরি করা হয়েছে। এই বই সেই উদ্যোগে দারুণ অবদান রাখবে।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক ড. মো: আবব্দুল আউয়াল খান, জাতয়ী শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মিয়া ইনামুল সিদ্দিকী, এটুআই প্রোগ্রামের পলিসি এডভাইজর আনীর চৌধুরী প্রমুখ।

বর্তমানে বিভিন্ন দেশে অনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ই-লার্নিং, দূরশিক্ষণ ইত্যাদির মাধ্যমে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই  বইটির মাধ্যমে ই-লার্নিং কী, এর উপদান ও বৈশিষ্ট্য, গতানুগতিক শিক্ষাদান ও ই-লার্নিং, শিক্ষার্থী-কেন্দ্রিক  ই-লার্নিং, অনলাইন লার্নিং পরিবেশ সম্পর্কিত নীতিমালা, শিখন সামগ্রী ব্যবহার করে কোর্স পরিকল্পনা ও পরিচালনাসহ আরও মূল্যবান বিষয় আলোচিত হয়েছে যা শিক্ষক, শিক্ষার্থী , শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ নির্বিশেষে সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া বাংলাদেশে ই-লার্নিং প্রবর্তন করার ক্ষেত্রে, নীতি নির্ধারকসহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের ই-লার্নিং বিষয়ক পরিকল্পনা গ্রহন ও সফলভাবে বাস্তবায়ন করার জন্য বইটি সহায়ক ভূমিকা পালন করবে।

ইতিমধ্যে এটুআই প্রোগ্রামের উদ্যোগে বাংলা ভাষায় নির্মিত উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম “মুক্তপাঠ” চালু হয়েছে। ‘মুক্তপাঠ’-এ www.muktopaath.gov.bd শুরু হয়েছে শিক্ষকদের জন্য ‘মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরী’ নামক একটি অনলাইন কোর্স। বাংলা ভাষায়  প্রস্তুতকৃত এই কোর্সের সহায়তায় বাংলাদেশের প্রায় ৮ লক্ষের অধিক শিক্ষকগণ তাদের ঘরে বসে সুবিধাজনক সময়ে বিনা পয়সায় এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এই কোর্সের অন্তভুক্ত বিভিন্ন কুইজ, এসাইনমেন্ট এবং পরীক্ষায় অংশগ্রহন করে এবং অংশগ্রহনকারী নিজের মেধা যাচাই করতে পারবেন। এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও ‘মুক্তপাঠ’ প্লটফর্ম থেকে বৃত্তিমূলক শিক্ষা গ্রহন করে আত্মকর্মসংস্থানের সুযোগ পাবেন। এছাড়াও এটুআই পরিকল্পিত ই-লার্নিং কার্যক্রম জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বিসিএস এডমিন একাডেমি এবং পুলিশ স্টাফ কলেজ-এ চালু করা হয়েছে। ইতিমধ্যে এই প্লাটফর্ম থেকে প্রায় ২০০ সরকারী কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহন করেছেন।

উক্ত অনুষ্ঠানে ইলেক্ট্রনিক্স মিডিয়াসহ অন্যান্য মিডিয়াকর্মীর পাশাপাশি রেডিও স্বদেশ ডট নেটের চেয়ারম্যান ও স্বদেশ নিউজ২৪ এর সম্পাদক আরজে সাইমুর রহমান  উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে স্বদেশ এর স্টুডিওতে আরজে সাইমুর রহমানের উপস্থাপনায় ড. বদরুল হুদা খান বিশেষ  সাক্ষাতকার দেন।

About RJ Saimur

Check Also

হাজারো পথচারীদের মাঝে খাবার বিতরণ করলেন বিশিষ্ট ব্যবসায়ী ও দানবীর মোস্তফা কামাল পাশা তাপস

২৪ এপ্রিল শনিবার রমনা থানাধীন মালিবাগের মৌচাক মার্কেট প্রাঙ্গণে বেলা ৩টা থেকে বিকাল সাড়ে ৪টা …

Leave a Reply